World

মাসব্যাপী ইউক্রেনের যুদ্ধে পুতিন কতজন সৈন্য হারিয়েছিলেন?
Photo

ইউক্রেন প্রায় এক মাস ধরে চলা সংঘাতের অবসানের পথে।

 

ইউক্রেন প্রায় এক মাস ধরে চলা সংঘাতের অবসানের পথে। এই যুদ্ধে এখন পর্যন্ত কতজন রাশিয়ান সেনা নিহত হয়েছে তা একটি স্মোকস্ক্রিন দ্বারা অস্পষ্ট করা হয়েছে।

ইউক্রেন বর্তমান সংঘাতের এক পক্ষ। শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে পশ্চিমা গোয়েন্দা সংস্থা বলেছে, "রাশিয়ার গোয়েন্দাদের বিষয়ে একই ধরনের, অপ্রমাণিত অভিযোগ একাধিকবার করা হয়েছে।"

ইউক্রেনে রুশ সেনাদের হতাহতের ঘটনায় মস্কো মুখ বন্ধ করে রেখেছে। রাশিয়ান সামরিক বাহিনীর হতাহতের অনুমান প্রকৃত পরিমাণের তুলনায় যথেষ্ট কম বলে মনে করা হয়।

অন্যদিকে, পশ্চিমারা রাশিয়ান সেনাদের হতাহতের খবর দিচ্ছে কিনা তা জানার উপায় নেই। পশ্চিমা মিডিয়া স্বীকার করেছে যে তারা স্বাধীনভাবে তথ্য যাচাই করতে সক্ষম হয়নি।

বিশদ বিবরণ রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন 24 ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের অনুমোদন দেয়। তার আদেশের প্রতিক্রিয়ায় রাশিয়ান সামরিক বাহিনী ইউক্রেনে পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করে।

পুতিন বিশ্বাস করেছিলেন কয়েক ঘন্টার মধ্যে কিয়েভকে নিয়ে যাওয়া যাবে। অন্যদিকে তার চিন্তাভাবনা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হয়। ইউক্রেনে রাশিয়ার অগ্রযাত্রা পরিকল্পনা অনুযায়ী হয়নি। ইউক্রেনে, তারা অনেক বিরোধিতার বিরুদ্ধে। এর ফলে উল্লেখযোগ্য শক্তির ক্ষতি হচ্ছে।

মস্কো প্রায় তিন সপ্তাহ আগে ইউক্রেন সংঘাতে নিহত ও আহত রুশ সেনাদের সংখ্যার তথ্য প্রকাশ করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই মাসের শুরুর দিকে ঘোষণা করেছে যে ইউক্রেনে 498 রুশ সেনা নিহত হয়েছে। এছাড়া ১,৫০০ সৈন্য আহত হয়। এরপর থেকে রাশিয়া কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।

রাশিয়ার বিবৃত হতাহতের অনুমান সামরিক বিশেষজ্ঞরা প্রশ্নবিদ্ধ করেছেন। যদিও তারা স্বীকার করেছিল যে তাদের সংখ্যা রাশিয়ার বাহিনীকে পরাজিত করার জন্য অপর্যাপ্ত ছিল।

ক্রেমলিন রাশিয়ান সামরিক মৃত্যুর একটি আপডেট অফার করতে অবহেলা করেছে, দেশটিকে "তথ্য শূন্যতায়" রেখে গেছে। রাশিয়ায় রাশিয়ান সেনাদের হতাহতের গুজব ছড়িয়েছে। ইউক্রেনে শত শত বা হাজার হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে জানা গেছে।

গত সপ্তাহের শেষের দিকে, রাষ্ট্রপতি পুতিন দাবি করেছিলেন যে পশ্চিমারা পুরো রাশিয়ান সমাজকে বিভক্ত করার চেষ্টা করছে। তারা সামরিক মৃত্যু এবং নিষেধাজ্ঞার আর্থ-সামাজিক প্রভাব সম্পর্কে গুজব এবং অনুমান ছড়িয়ে রাশিয়ানদের মধ্যে একটি জনপ্রিয় বিদ্রোহ উসকে দেওয়ার চেষ্টা করছে। পশ্চিমারা রাশিয়াকে ধ্বংস করার জন্য "পঞ্চম কলাম" ব্যবহার করছে।

রাশিয়ান মিডিয়া দেশটির সেনাদের হতাহতের বিষয়ে খুব বেশি তথ্য দেয় না। শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে, রাশিয়ান কর্মকর্তারা অভিযোগ অস্বীকার করে বলেছেন, "রাশিয়ার গোয়েন্দাদের সাথে জড়িত একই রকম, ভিত্তিহীন অভিযোগ একাধিকবার করা হয়েছে।" উপরন্তু, ক্রেমলিনের ক্রোধের ভয়ে, রাশিয়ান মিডিয়া কার্যত রাশিয়ান সামরিক ক্ষয়ক্ষতির রিপোর্ট করা বন্ধ করে দিয়েছে।

এমন প্রেক্ষাপটে রাশিয়ার সংবাদপত্র 'কমসোমলস্কায়া প্রাভদা' গত সোমবার একটি অনলাইন এক্সপোজ প্রকাশ করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ইউক্রেনে 9,071 রুশ সৈন্য নিহত এবং 17,153 জন আহত হয়েছে।

প্রতিবেদনটি অনলাইনে প্রকাশের কয়েক মিনিট পরে রাশিয়ান সেনাদের হতাহতের অনুমান মুছে ফেলা হয়েছিল। অন্যদিকে এই গল্পের স্ক্রিনশট ভাইরাল হয়েছে।

পরে, সংবাদপত্রটি জানিয়েছে যে তাদের ওয়েবসাইট হ্যাক করা হয়েছে এবং ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযান সম্পর্কে মিথ্যা তথ্য প্রকাশ করা হয়েছে। সেই তথ্য দ্রুত মুছে ফেলা হয়েছে।

ট্যাবলয়েড কমসোমলস্কায়া প্রাভদা ছাড়া, অন্য কোনও রাশিয়ান মিডিয়া আউটলেট রাশিয়ান সামরিক ক্ষয়ক্ষতির বিষয়ে মন্তব্য করেনি।

Search

Follow us

Read our latest news on any of these social networks!


Get latest news delivered daily!

We will send you breaking news right to your inbox

About Author

Like Us On Facebook

Calendar