Bangladesh

জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলা ভাষণের বার্ষিকীতে ভারত-বাংলাদেশ যৌথ ওয়েবিনার কাল
Photo

আগামী কাল (২৫ সেপ্টেম্বর) বিকাল ৩টায় ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’এবং ‘আমরা মনভাসি’র যৌথ উদ্যোগে জাতিসংঘে বঙ্গবন্ধুর প্রথম বাংলা ভাষণের ৪৬তম বার্ষিকী উপলক্ষে ভারত-বাংলাদেশের যৌথ ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বাংলায় ভাষণ দিয়েছিলেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতিসংঘের ইতিহাসে প্রথমবারের মতো দেওয়া এই বাংলা ভাষণটি ছিল সমগ্র বিশ্বের অধিকার বঞ্চিত নির্যাতিত নিষ্পেষিত মানুষের ন্যায়সঙ্গত অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি বিশ্বশান্তি, ন্যায়নীতি প্রতিষ্ঠার বলিষ্ঠ উচ্চারণ ও সাহসী পদক্ষেপ।

বঙ্গবন্ধুকে প্রথমেই অনুরোধ করা হয়েছিল, ‌’মাননীয় প্রধানমন্ত্রী, আপনি ইংরেজিতে বক্তৃতা করবেন।‘ কিন্তু প্রিয় মাতৃভাষা বাংলার প্রতি সুগভীর দরদ ও মমত্ববোধ থেকে বঙ্গবন্ধু বলেছিলেন, ‌’আমি মাতৃভাষা বাংলায় বক্তৃতা করতে চাই।‌’ এই দিনটি শুধুমাত্র বাংলাদেশের জন্য নয়, ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত বাংলাভাষী এবং বাংলা সাহিত্যপ্রিয় অন্যান্য জনগোষ্ঠীর কাছে দিনটি অত্যন্ত গর্বের ও অহংকারের। বাংলাভাষার উৎকর্ষ সারা পৃথিবীর সামনে তুলে ধরার জন্য বাংলা সাহিত্যের সপ্তরথের কান্ডারী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর যে উদ্যোগ গ্রহণ করেছিলেন সেই পরম্পরাকে জনমতের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পূর্ণতা লাভ করে। এই দিবসটি বিশেষভাবে পালনের মধ্যে দিয়ে ভারত-বাংলাদেশের সম্পর্ক আরও সুদৃঢ় করতে ‌’একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ (বাংলাদেশ) এবং ‌‌’আমরা মনভাসি’ (পশ্চিমবঙ্গ) যৌথ উদ্যোগে এপার বাংলা এবং ওপার বাংলার প্রখ্যাত গবেষক এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে একটি অনলাইন ওয়েবিনারের আয়োজন করা হয়েছে।

২৫ সেপ্টেম্বর বিকেল ৩টার এই ওয়েবিনারে সভাপতিত্ব করবেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির। আলোচকদের মধ্যে থাকবেন, কলকাতায় বাংলাদেশের উপরাষ্ট্রদূত জনাব তৌফিক হাসান, ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির সভাপতি অজয় দে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুস সামাদ গায়েন, সাংবাদিক এবং লেখক শুভরঞ্জন দাসগুপ্ত, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মননকুমার মন্ডল, ইন্দো-বাংলাদেশ ফোরাম ফর সেক্যুলার হিউম্যানিজমের সংস্কৃতি সম্পাদিকা সংগীতশিল্পী শিউলি ভট্টাচার্য, বাংলাদেশ থেকে থাকবেন ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, নির্মূল কমিটির উপদেষ্টা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মাণিক, মানবাধিকার নেত্রী আরমা দত্ত এমপি, নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল ও যুগ্ম সম্পাদক ডাঃ নুজহাত চৌধুরী।

Search

Follow us

Read our latest news on any of these social networks!


Get latest news delivered daily!

We will send you breaking news right to your inbox

About Author

Like Us On Facebook

Calendar