World

খারকিভ ছাড়ছে রুশ বাহিনী, দাবি ইউক্রেনের
Photo

খারকিভ ছাড়ছে রুশ বাহিনী, দাবি ইউক্রেনের

 

 

 

খারকিভ থেকে রুশ সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা সংস্থার মতে, খারকিভ নিয়ন্ত্রণের লড়াইয়ে জয় পেয়েছে ইউক্রেন। এদিকে, খারকিভ এলাকার গভর্নর বলেছেন যে নাগরিকরা বাড়িতে আসছেন। শনিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

 

ইউক্রেনের সেনাপ্রধানের একজন মুখপাত্র এর আগে এএফপিকে বলেছিলেন যে "আজকে খারকিভে শত্রু (রাশিয়া) সৈন্যদের মূল উদ্দেশ্য হল খারকিভে তাদের সশস্ত্র গঠনগুলি থেকে বেরিয়ে আসার নিশ্চয়তা দেওয়া।"
 

 

খারকিভ এলাকার গভর্নর, ওলেহ সিনিহুবভ, রাশিয়ান সামরিক বাহিনীকে খারকিভ থেকে চলে যেতে বলেছেন, তবে সতর্ক করেছেন যে পরিস্থিতি "গুরুতর" রয়ে গেছে এবং যারা ফিরে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের প্রথমে নিজেদের রক্ষা করার কথা বিবেচনা করা উচিত। তিনি আরও দাবি করেছেন যে রুশ বাহিনী এই অঞ্চলে বিস্ফোরক পুঁতে রেখেছে।

 

 

তবে রয়টার্স জানায়, উত্তর-পূর্ব ইউক্রেনের শহরটি প্রায় দুই সপ্তাহ ধরে নীরব রয়েছে। মস্কো এখনও প্রতিবেশীদের আক্রমণ করছে। এদিকে শুক্রবার গভীর রাতে রুশ মিডিয়া জানিয়েছে যে রুশ সৈন্যরা ওই অঞ্চলে ইউক্রেনের একটি অস্ত্রাগার লক্ষ্যবস্তু করেছে।

 

 

পশ্চিমা সামরিক পর্যবেক্ষকদের মতে, ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণের প্রতিক্রিয়ায় রাশিয়ান সৈন্যদের পশ্চাদপসরণ যুদ্ধের গতিতে পরিবর্তনের ইঙ্গিত দেয়। এটি নিকটবর্তী রাশিয়ান সেনাবাহিনীর অবস্থানকে বিপন্ন করে তোলে। ইউক্রেনীয় বাহিনীর বিরোধিতার কারণে রুশ বাহিনী খারকিভ থেকে তাদের সৈন্য প্রত্যাহার করছে বলে জানা গেছে।

 

 

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল খারকিভ দখল করা। রুশ সৈন্যরা ইউক্রেনে প্রবেশের পর শহরে ব্যাপক গোলাবর্ষণ ও হামলা শুরু হয়। ইউক্রেন আক্রমণ শুরুর পর থেকে রুশ সৈন্যরা খারকিভের উপকণ্ঠ দখল করে রেখেছে। রাশিয়ার বিমান হামলায় শতাধিক খারকিভ নাগরিক নিহত হয়েছে।

 

 

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা ছাড়াও 24 ফেব্রুয়ারি উত্তর, পূর্ব এবং দক্ষিণ থেকে স্থল অভিযান শুরু করে। পশ্চিম-সশস্ত্র ইউক্রেনীয় বাহিনীর বিরোধিতার প্রতিক্রিয়ায় রাশিয়ান বাহিনী উত্তর থেকে সৈন্য প্রত্যাহার করে এবং পূর্ব ও দক্ষিণে অভিযান বৃদ্ধি করে। সংঘর্ষের এই সময়ে খারকিভ আক্রমণের মুখে পড়ে।

 

 

Search

Follow us

Read our latest news on any of these social networks!


Get latest news delivered daily!

We will send you breaking news right to your inbox

About Author

Like Us On Facebook

Calendar