health

কান ফোঁড়ানোর আগে জানুন বিশেষজ্ঞ পরামর্শ।
Photo

ফারহানা জেরিন এলমা : মেয়েদের কান ফোঁড়ানো বহুল প্রচলিত একটা বিষয়। তবে গয়নার জায়গা করতে গিয়ে অনেকসময় ভয়ানক ইনফেকশন হয়ে যায়। তার থেকে জ্বর এবং ক্রমশ শরীর খারাপ। এই ঘটনা নতুন নয়। কান পেকে যাওয়া, কানের ফুটোয় পুঁজ জমা, ইনফেকশন হওয়ার মতো ঘটনাও ঘটতে পারে। কিন্তু কান ফোঁড়ানোর আগে ও পরে সতর্ক থাকলে এই ধরনের ঘটনা এড়ানো যেতে পারে।

কান ফোঁড়ানোর আগে যা করবেন : কোথায় কান ফুটো করছেন, সেখানকার পরিবেশ হাইজেনিক কি না, দেখে নিন। অর্থাৎ কান ফোঁড়ানোর করানোর আগে তা স্টেরিলাইজ় করা হয় কি না, খোঁজ নিন। অনেক ডাক্তারের ক্লিনিকে কান ফুটো করা হয়ে থাকে। সে ক্ষেত্রে স্যানিটাইজhর বা স্টেরিলাইজ করার বিষয়ে তেমন চিন্তা থাকে না।

কোনো সালঁয় গান শটের মাধ্যমে পিয়ার্স করাতে চাইলে আগে ভাল করে দেখে নিন, তারা কোন ধরনের মেটালের দুল দিচ্ছে। তা আদৌ স্টেরিলাইজ় করানো কি না, সে বিষয়েও খোঁজ নিন।

সাধারণত ২২ থেকে ২৪ ক্যারাট সোনার কানের দুল নিরাপদ মনে করা হয়। বিশেষ করে নিকেল ও কোবাল্ট জাতীয় ধাতুতে অনেকেরই অ্যালার্জি হয়। তাই কান ফোঁড়ানোর সময়ে এই ধাতুর দুল এড়িয়ে যেতে হবে। এখন আবার কিছু দোকান বা সালঁয় স্টেরিলাইজ়ড মেডিকেটেড দুলও পাওয়া যায়। বেশ কিছু সালঁ কান ফোঁড়ানোতে সেটিই ব্যবহার করে থাকে। এই ধরনের দুলের দাম ৮০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত হতে পারে। দুলের আকার ও ডিজাইনের উপরে দাম ওঠানামা করে।

যিনি আপনার সন্তানের কান ফুটো করবেন, তিনি নিজের হাত স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করছেন কি না, নজর রাখুন সে দিকেও। কান ফুটো করার আগে পেন দিয়ে যখন মার্ক করে নেওয়া হয়, সে সময়ে দেখুন তা যেন কানের লতির উপরেই পড়ে। শিরার উপরে যেন তা পড়ে না। এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে। নিজের কানে পিয়ার্স করলে হাত দিয়ে দেখে নিন।

কান ফুটো করার পরে যেভাবে যত্ন নেবেন : সন্তানের কান ফুটো করার পরেও যত্ন প্রয়োজন। কান ফুটো করার পরের কয়েক দিন অ্যান্টিসেপটিক অয়েন্টমেন্ট লাগাতে হবে। এতে সেপটিক হওয়ার ভয় থাকবে না। কান ফোঁড়ানোর পরে কয়েক দিন অ্যালকোহল সোয়্যাব দিয়ে কানের চারপাশ মুছে পরিষ্কার করে দিতে পারেন। এতে তাড়াতাড়ি কান শুকিয়ে যাবে।

কানের দুল প্রত্যেক দিন ঘোরাতে হবে। আর যদি পুশ করা দুল হয়, তা হলে তা সামনে পিছনে টেনে দিতে হবে। দুলটা নাড়াচাড়া করতে হবে। এতে কানের ফুটোয় হাওয়া খেলবে। ফলে ইনফেকশনের ভয়ও থাকে না।

কান ফুটো করার সময়ে যে দুল পরবেন, অন্তত এক মাস সেই দুলই কানে পরে থাকতে হবে। তার পরে কয়েক মাস সোনার দুল পরালেই ভাল। বিশেষত বাচ্চাদের বেশি ঝোলা বা বড় দুল পরাবেন না। কখনও খেলতে খেলতে হাতে টান লাগলে কান কেটেও যেতে পারে। যতদিন পর্যন্ত ঘা না শুকায়, ততদিন যত্ন করে যেতে হবে।

Search

Follow us

Read our latest news on any of these social networks!


Get latest news delivered daily!

We will send you breaking news right to your inbox

About Author

Like Us On Facebook

Calendar