এবার কলম্বিয়ার মার্কিন দূতাবাসে রহস্যময় হাভানা সিনড্রোমের হানা - Eakattor 24 Hours

World

এবার কলম্বিয়ার মার্কিন দূতাবাসে রহস্যময় হাভানা সিনড্রোমের হানা
Photo

কলম্বিয়ার মার্কিন দূতাবাসে কয়েক কর্মীর রহস্যময় হাভানা সিনড্রোনে আক্রান্ত হওয়ার সম্ভব্যতা যাচাই করে দেখছে দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা।  মার্কিন গণমাধ্যমের বরাত দিয়ে বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কলম্বিয়া সফরের প্রাক্কালে এই ঘটনা সামনে এলো বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

রহস্যময় এই রোগে বোগোটার এক মার্কিন দূতাবাস কর্মীও আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই রোগে কানে তীব্র বেদনাদায়ক শব্দ শোনা, ক্লান্তি এবং মাথা ঘোরার মতো উপসর্গ দেখা দেয়। 

হাভানা সিনড্রোমের উৎপত্তির কোথায় তা অজানাই রয়ে গেছে।  তবে যেহেতু এই স্বাস্থ্যগত সমস্যা শুরু হলে আক্রান্তদের মধ্যে তীব্র শব্দ শোনার উপসর্গ দেখা দেয়, তাই এর পেছনে মাইক্রোওভেড অস্ত্র প্রয়োগের সন্দেহ উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

মঙ্গলবার প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল প্রথম কলম্বিয়ার মার্কিন দূতাবাসে ‘হাভানা সিনড্রোম’ হানা দেওয়ার খবর প্রকাশ করে। সংবাদমাধ্যমটি জানায়, কলম্বিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ফিলিপ গোল্ডবার্গ কিছু ই–মেইল পাঠিয়ে মধ্য সেপ্টেম্বরের পর থেকে দূতাবাসের কর্মীদের ‘অজানা স্বাস্থ্যগত সমস্যা’ বা হাভানা সিনড্রোমে আক্রান্ত হওয়ার কথা জানান।

ঘটনাটি প্রকাশ পাওয়ার পর কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকে নিউইয়র্ক টাইমসকে বলেন, তাঁর দেশ ‘হাভানা সিনড্রোম’–সংক্রান্ত অভিযোগগুলো খতিয়ে দেখছে। তবে এ–সংক্রান্ত তদন্তে যুক্তরাষ্ট্র নেতৃত্ব দিচ্ছে।

যেসব মার্কিন এই রহস্যজনক অসুস্থতায় পড়েন, তাঁদের কানে তীব্র ও বেদনাদায়ক শব্দ হয়। এ পর্যন্ত প্রায় ২০০ মার্কিন এ সমস্যার শিকার হয়েছেন। তাঁদের অনেকে মাসের পর মাস মাথা ঘোরা ও ক্লান্তিতে ভোগার কথা জানিয়েছেন।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, যাঁরা রহস্যজনক এ অসুস্থতায় আক্রান্ত হন, তাঁদের অর্ধেকের বেশি মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) কর্মী।

গত শুক্রবার জার্মানির বার্লিনে যুক্তরাষ্ট্র দূতাবাসেও ‘হাভানা সিনড্রোমে’ আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। এর কারণ ও এর পেছনে কারা দায়ী, তা খুঁজে বের করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ খবর এমন এক সময় এল, যার কয়েক ঘণ্টা আগে এ রকম ঘটনায় ক্ষতিগ্রস্ত মার্কিন কর্মীদের ক্ষতিপূরণ দিতে একটি আইনে সই করেন বাইডেন।

বোগোটায় হাভানা সিনড্রোমের বিষয়টি মঙ্গলবার বিবিসির কাছে নিশ্চিত করতে অস্বীকৃতি জানালেও পরে মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানায়, ‘“যেখানেই অজানা স্বাস্থ্যগত সমস্যার” খবর পাওয়া যাচ্ছে, আমরা সব কটিরই জোর তদন্ত চালাচ্ছি। এসব ঘটনার কারণ শনাক্ত এবং বিদেশি কেউ এতে জড়িত আছেন কি না, তা বের করতে কাজ চলছে।’

আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বোগোটা সফরে যাওয়ার কথা রয়েছে।

Search

Follow us

Read our latest news on any of these social networks!


Get latest news delivered daily!

We will send you breaking news right to your inbox

About Author

Like Us On Facebook

Calendar