Politics

শহীদ ‘জননী জাহানারা ইমাম স্মারক বক্তৃতা’ অনলাইনে অনুষ্ঠিত হবে।
Photo

নিউজ ডেস্ক : ১৯৯৪ সালের ২৬ জুন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক শহীদজননী জাহানারা ইমাম মৃত্যুবরণ করেছেন। প্রতি বছর ২৬ জুন তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে নির্মূল কমিটি ‘জাহানারা ইমাম স্মারক বক্তৃতা’ এবং ধর্মনিরপেক্ষ মানবতার আন্দোলনে বিশেষ অবদান রাখার জন্য একজন ব্যক্তি ও একটি সংগঠনকে‘জাহানারা ইমাম স্মৃতিপদক’ প্রদান করে।

এ বছর শহীদজননী জাহানারা ইমামের ২৬তম মৃত্যুবার্ষিকীতে জাহানারা ইমাম স্মারক বক্তৃতা প্রদান করবেন ভারতের বিশিষ্ট মরমী, বাউল ও লোকসঙ্গীত গবেষক অধ্যাপক শক্তিনাথ ঝা। তাঁর বক্তৃতার বিষয় ‘বাংলার লোকসঙ্গীতে ধর্মনিরপেক্ষ মানবতার ঐতিহ্য’।

এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন লালন সঙ্গীত সম্রাজ্ঞী ফরিদা পারভীন।

করোনা মহামারীজনিত লকডাউনের কারণে এই বক্তৃতা অনলাইন(স্কাইপ)-এ আয়োজন করা হবে। যোগাযোগের সীমাবদ্ধতার কারণে অংশগ্রহণকারী আলোচক ও শ্রোতার সংখ্যা ১০০ জনের ভেতর সীমাবদ্ধ রাখা হবে।

নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই স্মারক বক্তৃতার পুরো অনুষ্ঠান দুই পর্বে বিভক্ত থাকবে।

২৬ জুন বিকেল ৩টা থেকে ৩:৪০ পর্যন্ত অনুষ্ঠানে যুক্ত থাকবেন স্মারকবক্তৃতা প্রদানকারী অধ্যাপক শক্তিনাথ ঝা এবং বহির্বিশ্বে নির্মূল কমিটির শাখা ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। ১০ মিনিট বিরতির পর বিকেল ৪টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে বাংলাদেশে নির্মূল কমিটির বিভিন্ন জেলা ও উপজেলার নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

অধ্যাপক শক্তিনাথ ঝা’র স্মারক বক্তৃতার অনুলিপি ২৫ জুনের মধ্যে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পাঠিয়ে দেওয়া হবে।

এই অনলাইন অনুষ্ঠানে অংশগ্রহণে ইচ্ছুকদের নাম ও ই-মেইল আইডি ২২ জুনের ভেতর নির্মূল কমিটির তথ্য প্রযুক্তি শাখার সাইফ উদ্দিন রুবেলের (+৮৮০১৫৫২১০৪৯৬৪, ই-মেইলঃ saiff.uddin1984@gmail.com) কাছে পাঠাতে হবে।

Search

Follow us

Read our latest news on any of these social networks!


Get latest news delivered daily!

We will send you breaking news right to your inbox

About Author

Like Us On Facebook

Calendar