World

করোনা এড়াতে রাজ্যের সবাইকে ফল খাওয়াবে ত্রিপুরাবাসী
Photo


নিউজ ডেস্ক : সারাবিশ্বে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি আট লাখ নয় হাজার নয়শ ৯২ জন এবং মারা গেছে পাঁচ লাখ ১৯ হাজার ৫০ জন। তার মধ্যে কেবল ভারতেই করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ছয় লাখ পাঁচ হাজার দু'শ ২০ জন এবং মারা গেছে ১৭ হাজার আটশ ৪৮ জন।

করোনাভাইরাসের ভয়ে তটস্থ সারাবিশ্ব। এরই মধ্যে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অভিনব সিদ্ধান্ত নিয়েছে ভারতের ত্রিপুরা রাজ্য সরকার।

সম্প্রতি রাজ্যের শিক্ষামন্ত্রী রতন লাল নাথ জানিয়েছেন, বিভিন্ন পুর সংস্থার সব ওয়ার্ডে, জেলা সদর ও মহকুমা সদরে সপ্তাহে একদিন মানুষকে বিনামূল্যে ভিটামিন সি সমৃদ্ধ লেবু ও আনারস খাওয়ানো হবে।

রাজ্য মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, জুলাই মাসজুড়ে এই কর্মসূচি পালন করবে নগরোন্নয়ন ও গ্রামোন্নয়ন দপ্তর। এই প্রকল্পে সরকারের খরচ হবে এক কোটি টাকা। সরকারি এই প্রকল্পের নাম রাখা হয়েছে ‘প্রোগ্রাম ফর বুস্টিং পাবলিক ইমিউনিটি ইন দ্য আরবান এরিয়াজ ইন কভিড-১৯’।

ত্রিপুরার শিক্ষামন্ত্রী জানান- লেবু, আনারস খাওয়ার ফলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়বে, তেমনই কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিক্রির সুযোগ পাবেন। সেই সঙ্গে অন্য দলগুলোও কাজ পাবে। তাদের মাধ্যমে ঠেলাগাড়িতে বা স্টলে প্রতি ওয়ার্ডে ফল বিতরণ করা হবে।

এই ব্যবস্থায় দলগুলো তাদের রিভলভিং ফান্ড থেকে অর্থ নিয়ে কৃষকের কাছ থেকে ফল কিনবে। রাজ্য সরকার এক সপ্তাহের মধ্যেই সেই টাকা মিটিয়ে দেবে। 

প্রতি সপ্তাহে আনুমানিক তিন লাখ আনারস ও ছয় লাখ লেবু কৃষকদের কাছ থেকে কেনা হবে।

Search

Follow us

Read our latest news on any of these social networks!


Get latest news delivered daily!

We will send you breaking news right to your inbox

About Author

Like Us On Facebook

Calendar